পেনড্রাইভ / মেমোরি কার্ডে ভাইরাসের কারনে হারিয়ে যাওয়া ফাইল খুজে পাওয়ার সহজ সমাধান

Published

Introduction: পেনড্রাইভ / মেমোরি কার্ডে ভাইরাসের কারনে হারিয়ে যাওয়া ফাইল খুজে পাওয়ার সহজ সমাধান

About: I am someone who takes work ethics very seriously. I am honest in my position. Always try to make my world peace and beautiful.

পেনড্রাইভ / মেমোরি কার্ড / এক্সর্টারনাল হার্ডডিস্ক -এখন বহুল ব্যবহৃত ফাইল স্টোরেজ। এগুলো নিয়মিত ব্যবহার করেছেন, কিন্তু shortcut / virus এর সমস্যায় পরেন নি, এমন মানুষ খুব কমই আছে।

Step 1: সমস্যা

সাধারণত যে সব সমস্যা দেখা যায়-

  • shortcut হয়ে যাওয়া
  • virus এর জন্য hide হয়ে যাওয়া
  • স্টোরেজে ফাইল থাকা সত্ত্বেও ভিতরে ফাকা দেখানো ।

Step 2: সমাধান

অনেক সময় virus এর জন্য কিছু ফাইল hide হয়ে যায়। hide ফাইল গুলোকে unhide করে ফিরে পাওয়া যায়। তার জন্য, My Computer এর window টা open করে বাম দিকের Organize এ ক্লিক করে Folder and Search Options select করলে নতুন পপ আপ window আসবে। ওখানে View-এ select করে Show Hidden Files, Folders, or Drives এ টিক মার্ক করে Ok দিলেই স্টোরেজের hide হওয়া file গুলো দেখতে পাবেন। তারপর আপনার ঐ স্টোরেজের file এর উপর মাউস নিয়ে রাইট ক্লিক করে Properties থেকে Hidden এর টিক মার্ক উঠিয়ে দিয়ে ok করে file গুলো সবসময়ের জন্য visible করে নিবেন।

Step 3: এবার আসি Advance Solution এ

যদি files শর্টকাট হয়ে যায় / hidden files show করার পরও files গুলো না পাওয়া যায়, তাহলে এই পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রথমত, start মেনুতে গিয়ে Command Promote (cmd) খুজে বের করে open করতে হবে ( start মেনুতে cmd লিখে সার্চ দিলেই এসে পরে).

তারপর স্টোরেজ ড্রাইভের letter-টা দেখে cmd window তে attrib -h -r -s /s /d D:\*.* (এখানে D হল স্টোরেজ ড্রাইভটার letter) type করে এন্টার চাপুন। কিছুক্ষণ অপেক্ষা করার পর স্টোরেজ ড্রাইভের ভিতর যেয়ে দেখবেন সব ফাইল চলে এসেছে। [gallery ids="28,29" type="rectangular"]

এভাবে খুব সহজেই স্টোরেজের লকিয়ে থাকা ফাইল গুলো খুজে পাওয়া যায়।

Share

    Recommendations

    • Make it Move Contest

      Make it Move Contest
    • Casting Contest

      Casting Contest
    • Woodworking Contest

      Woodworking Contest
    user

    We have a be nice policy.
    Please be positive and constructive.

    Tips

    Questions

    Comments